Tech Express
techexpress.com.bd

আয়ারল্যান্ডে ৫০০ মিলিয়ন ডলার ব্যয়ে ডেটা সেন্টারের ঘোষণা দিল টিকটক

নিউজ ডেস্ক, টেক এক্সপ্রেস:
বৈশ্বিক চাপের মুখেই আয়ারল্যান্ডে ৫০০ মিলিয়ন ডলার ব্যয়ে ডেটা সেন্টার তৈরির ঘোষণা দিয়েছে চীনা বাইটড্যান্সের মূল প্রতিষ্ঠান টিকটক।

এই ডেটা সেন্টারে ইউরোপের ব্যবহারকারীদের সব তথ্য সংরক্ষণ করতে চায় তারা। বর্তমানে অ্যাপটির সব ব্যবহারকারীর তথ্য সংরক্ষণ করা হয় যুক্তরাষ্ট্রে। আর তার ব্যাকআপ কপি রাখা হয় সিঙ্গাপুরে ডেটা সেন্টারে।

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিবেচনায় এনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন দেশটিতে টিকটক নিষিদ্ধ করতে চেয়েছেন ঠিক সে একটা অবস্থার মধ্যেই এমন সিদ্ধান্তের কথা প্রকাশ করেছে চীনা মালিকানাধীন অ্যাপটি।

টিকটক মার্কিন প্রেসিডেন্টের অভিযোগ অস্বীকার করেছে। এছাড়াও যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের অপারেশন মাইক্রোসফটের কাছে বিক্রির জন্য চেষ্টা করছে।

দীর্ঘমেয়াদী একটি পরিকল্পনার অংশ হিসেবেই টিকটক আয়ারল্যান্ডে তাদের ডেটা সেন্টার তৈরির পরিকল্পনার কথা জানিয়েছে। এতে ব্যবহারকারীর বয়স, ইমেইল, পাসওয়ার্ড এবং ফোন নম্বর সংরক্ষণ করা থাকবে।

এছাড়াও অ্যাপটি দিয়ে সার্চ হিস্ট্রি, জিপিএস লোকেশন, ফোন নম্বর, অ্যাড্রেস বুক, কমেন্ট-ছবি-ভিডিওসহ বিভিন্ন ধরনের তথ্য ওই ডেটা সেন্টারে স্টোর করে রাখবে টিকটক।কবে নাগাদ ডেটা সেন্টারটি তৈরির কাজ শুরু করবে টিকটক সে বিষয়ে কিছু জানায়নি।

Leave A Reply

Your email address will not be published.