Tech Express
techexpress.com.bd

আগের চেয়ে গতিসম্পন্ন নতুন তিনটি ম্যাক নিয়ে এলো অ্যাপল

নিজস্ব প্রতিবেদক, টেক এক্সপ্রেস:
আগের চেয়ে গতিসম্পন্ন নতুন তিনটি ম্যাক ল্যাপটপ বাজারে এনেছে অ্যাপল। ‘ম্যাকবুক এয়ার’, ‘ম্যাকবুক প্রো’ ও ‘ম্যাক মিনি’ টাইটেলের ল্যাপটপগুলো আগামী ১৭ নভেম্বর থেকে বাজারে পাওয়া যাবে। গতকাল মঙ্গলবারর (১০ নভেম্বর) ‘ওয়ান মোর থিং’ আয়োজনের মাধ্যমে এ ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

মূল্য :

ম্যাকবুক এয়ার : নতুন এই ৩ ম্যাক পণ্যে প্রথমবারের মতো নিজস্ব ‘এম১ প্রসেসর’ ব্যবহার করেছে অ্যাপল। ১৩.৩ ইঞ্চির ‘ম্যাকবুক এয়ার’-এ থাকছে ১৬ জিবি র‍্যাম ও স্টোরেজ ২ টেরাবাইট পর্যন্ত বাড়ানোর সুবিধা। আগের সংস্করণের চেয়ে ৯ গুণ বেশি গতিসম্পন্ন এই ম্যাকের দাম নির্ধারণ করা হয়েছে ৯৯৯ মার্কিন ডলার।

ম্যাকবুক প্রো : ম্যাকবুক প্রোর চেয়ে ৫ গুণ বেশি গতির ১৩.৩ ইঞ্চি ‘ম্যাকবুক প্রো’র দাম রাখা হয়েছে এক হাজার ২৯৯ মার্কিন ডলার।

ম্যাক মিনি : এম১ প্রসেসর-সম্পন্ন ‘ম্যাক মিনি’র দাম নির্ধারণ করা হয়েছে ৬৯৯ মার্কিন ডলার।

আগে জানা গিয়েছিল, ২০২১ সালের ফেব্রুয়ারির মধ্যে নিজস্ব সিপিইউ দ্বারা চালিত প্রায় ২৫ লাখ ম্যাকবুক ল্যাপটপ তৈরির পরিকল্পনা করছে অ্যাপল। তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং সংস্থা (টিএসএমসি) পাঁচটি ন্যানোমিটার ব্যবহার করে নতুন ম্যাকবুকগুলোর জন্য অ্যাপল সিলিকন চিপ তৈরি করবে। এ ছাড়া অ্যাপল ইন্টেলের মাইক্রো প্রসেসরগুলো তার নিজস্ব সিপিইউ দিয়ে প্রতিস্থাপন করবে।

গত ১৩ অক্টোবর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্ক থেকে ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে চার মডেলের আইফোন-১২ বাজারে আনার ঘোষণা দেয় অ্যাপল।

অ্যাপল ইনকরপোরেটেড বিখ্যাত মার্কিন বহুজাতিক প্রযুক্তি কোম্পানি। ১৯৭৬ সালের ১ এপ্রিল স্টিভ জবস, স্টিভ ওজনিয়াক ও রোনাল্ড ওয়েন মিলে অ্যাপল গঠন করেন।

Leave A Reply

Your email address will not be published.