Tech Express
techexpress.com.bd

অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোডসহ একাধিক ফিচার যোগ হচ্ছে গুগল ম্যাপে

নিজস্ব প্রতিবেদক
এবার গাড়ি চালনার সুবিধার্থে গুগল ম্যাপের অ্যাপ্লিকেশনের নয়া সংস্করণে জুড়তে চলেছে অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোডের মত একাধিক গুরুত্বপূর্ণ ফিচার। রিপোর্ট অনুযায়ী, গত ডিসেম্বর মাসের আপডেট থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাপ ব্যবহারকারীরা এই উন্নত অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোডের দেখা পেয়েছিলেন। তবে সম্প্রতি গুগলের একটি ব্লগ পোস্টে এই ফিচারের সম্প্রসারণ এবং আরও আধুনিক ফিচার লঞ্চের কথা প্রকাশ্যে আনা হয়েছে। ফলে এখন থেকে গাড়িচালকেরা গুগল-এর এই ভার্চুয়াল মানচিত্র ব্যবহার করে আরো বেশী পরিমাণে উপকৃত হবেন বলেই আশা করা হচ্ছে। সেক্ষেত্রে, অ্যাপের এই নতুন ফিচারগুলিকে আপাতত জার্মানিতে বিশেষভাবে পরখ করে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে।

তবে গুগল ম্যাপের নতুন ড্রাইভিং মোড ফিচার সম্পর্কে অ্যান্ড্রয়েড ইউজারদের মধ্যে অনেক জিজ্ঞাসা থাকলেও, এর বিশেষত্বগুলি সম্পর্কে গুগলের পক্ষ থেকে বিশদে কিছুই জানানো হয়নি। যদিও ড্রাইভিং মোড ফিচার সংস্কারের ফলে অনেকক্ষেত্রেই অ্যান্ড্রয়েড অটো (Android Auto) অ্যাপ্লিকেশনের প্রয়োজনীয়তা হ্রাস পাবে বলে প্রযুক্তিজগতের অনুমান। তাছাড়া এতে নতুন অপ্টিমাইজ UI বা ইউজার ইন্টারফেস আসার সম্ভাবনা রয়েছে যা আমাদের যাত্রাকে আরো নিরাপদ এবং নির্বিঘ্ন করে তুলবে।

অবগতির জন্য জানিয়ে রাখি যে, গুগল ম্যাপের নতুন ড্রাইভিং মোড ফিচার অ্যাক্সেস করতে হলে চালকের ডিভাইসটিকে অন্তত অ্যান্ড্রয়েড ৯ ওএস দ্বারা পরিচালিত এবং ৪ জিবি র‌্যাম সম্পন্ন হতে হবে।

এক্ষেত্রে, অ্যান্ড্রয়েড অটো অ্যাপের মতো গুগল ম্যাপের নয়া ড্রাইভিং মোড ফিচার ব্যবহার করে কেবলমাত্র একটিমাত্র ক্লিকে কলিং ও মেসেজিংয়ের সুবিধা উপভোগ করা যাবে। আবার গুগল অ্যাসিস্ট্যান্ট (Google Assistant) প্রযুক্তির সাহায্যে, গাড়ি চালানোর সময় চালকেরা ডিভাইসে হাত না লাগিয়েই বিভিন্ন মিডিয়া অ্যাপ, যেমন – Youtube Music, Spotify এবং Google Podcasts অ্যাক্সেস করতে পারবেন। উল্লেখ্য, অ্যান্ড্রয়েড অটো অ্যাপের সম্পূর্ণ সংস্করণেও গুগল অ্যাসিস্ট্যান্ট প্রযুক্তির দেখা গিয়েছিল। কার্যকারিতার কথা বললে, এটির মাধ্যমে চালকদের মেসেজ পড়তে বা তাদের প্রত্যুত্তর পাঠাতে যেমন কোন অসুবিধা হয়না, তেমনই খুবই অনায়াসে তারা মিউজিক প্লেব্যাকের মতো ফিচার অ্যাক্সেস করতে পারেন।

প্রসঙ্গত, এই ফিচারটি ঠিক কবে উপলব্ধ হবে সেই বিষয়ে এখনো স্পষ্ট করে কিছু বলেনি টেক জায়ান্ট সংস্থাটি। তবে আগামী কয়েক মাসের মধ্যেই গুগল ম্যাপের এই অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোড ফিচারযুক্ত নতুন আপডেট বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের জন্য রোলআউট করা হবেই আমাদের ধারণা!

Leave A Reply

Your email address will not be published.