অ্যাকাউন্ট ছাড়াই আপডেট হবে উইন্ডোজ ১১

অ্যাকাউন্ট ছাড়াই আপডেট হবে উইন্ডোজ ১১

মাইক্রোসফট অ্যাকাউন্ট না থাকলেও ব্যবহারকারী এখন উইন্ডোজ ১১ আপডেট করতে পারবেন। অপারেটিং সিস্টেমটি আপডেট করতে সাহায্য করবে ‘রুফুস ৩.১৯’ নামে পরিচিত একটি ইউটিলিটি সফটওয়্যার। প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার বলছে, মাইক্রোসফট অ্যাকাউন্ট থেকে উইন্ডোজ ১১ আপডেটের বিষয়টি ব্যবহারকারীদের কাছে বিরক্তিকর ছিল। এই একটি কারণ ছাড়া মাইক্রোসফট অ্যাকাউন্ট রাখার প্রয়োজন নেই ব্যবহারকারীর।

ওয়ান অ্যাকাউন্ট ছাড়া উইন্ডোজ ১১-এর অ্যাপ ও সেবা ভালোভাবেই চলে, তবে ‘অফিস’ এবং ‘ওয়ানড্রাইভ’ প্যাকেজের কারণে সেই সব অ্যাপ চালাতে সমস্যার মুখোমুখি হন ব্যবহারকারী। উইন্ডোজ ১১-এর প্রথম মূল আপডেট ‘সান ভ্যালি ২’ চালু হবে এ বছরের শেষে, যা ‘উইন্ডোজ ১১ প্রো’ ব্যবহারকারীকে আপডেটের প্রয়োজন মানতে বাধ্য করবে। ওই বিবেচনায় দুই সংস্করণের ব্যবহারকারীর হতাশা কমাতে সঠিক সময়েই এসেছে ‘রুফুস ৩.১৯’।

বিশ্লেষণ: চিরতরে উইন্ডোজ ১১’র হতাশা থেকে মুক্তি:
এই ইউটিলিটি সফটওয়্যার ব্যবহার করা একদম সহজ, যেখানে একটি বুটএবল ইউএসবি ড্রাইভ বানাতে উইন্ডোজ ১১-এর ইনস্টলেশনের একটি ‘ডিস্ক ইমেইজ’ ফাইল ব্যবহার করতে হবে ব্যবহারকারীকে। পিসিতে ইউএসবি ড্রাইভটি সংযোগ করলে মাইক্রোসফট অ্যাকাউন্টের সহায়তা ছাড়াই অপারেটিং সিস্টেমটি ইনস্টল করবে এই সফটওয়্যার।

এর পরও হতাশা রয়েছে কারণ এটি সেই সব পিসির ‘টিপিএম’ চিপের শর্তও এড়িয়ে যেতে দেবে, বিশেষ করে যে পিসিতে এই চিপ নেই। ‘টিপিএম’ হচ্ছে পিসির ভেতরে থাকা একটি চিপ, যা ব্যবহারকারীর কম্পিউটার আক্রমণ করতে চাওয়া ‘ক্ষতিকর কোড’ পর্যাবেক্ষণ করে থাকে। পিসিতে এমন কোডের অস্ত্বিত্ব পেলে এই চিপ পিসিকে তা জানিয়ে কোডটিকে কোয়ারেন্টাইন করে এবং পিসি থেকে সেটি মুছে দেয়। তবে, এর প্রয়োজনীয় সংস্করণ নেই বেশিরভাগ পিসিতেই। বিভিন্ন অসুবিধা থাকার পরও ব্যবহারকারীর হতাশা কিছুটা হলেও কমাবে ‘রুফুস ৩.১৯’। সফটওয়্যারটি উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেম আপগ্রেড করার সুযোগ দেবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে টেকরেডার।

Leave a Reply

Your email address will not be published.