Tech Express
techexpress.com.bd

অবশেষে ঝগড়া মেটালো নোকিয়া-লেনোভো

নিউজ ডেস্ক:
ফিনল্যান্ডের নোকিয়া বিশ্বের সবচেয়ে বড় পিসি নির্মাতা চীনা প্রতিষ্ঠান লেনোভো গ্রুপের সঙ্গে বহু বছরের পেটেন্ট লড়াই নিষ্পত্তি করেছে বলে দুটি প্রতিষ্ঠানই জানিয়েছে।

ক্রস-লাইসেন্স চুক্তির শর্তাবলী গোপন রাখলেও নোকিয়া জানিয়েছে, লেনোভো নোকিয়াকে এককালীন নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে। নোকিয়ার এক মুখপাত্র এ বিষয়ে কোনো আর্থিক বিবরণ দিতে অস্বীকার করেছেন বলে জানিয়েছে রয়টার্স। ভিডিও-কমপ্রেশন বিষয়ে ২০টি পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে নোকিয়া লেনোভোর বিরুদ্ধে আইনি লড়াই শুরু করে ২০১৯ সালে। এ বিষয়ে জার্মানিতে ছয়টি মামলা ছাড়াও আমেরিকা যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারতেও মামলা করে নোকিয়া।

অন্যদিকে, ক্যালিফোর্নিয়ার একটি আদালতে নোকিয়ার বিরুদ্ধে মামলা করেছিলো লেনভো। মিউনিখের এক আদালত সেপ্টেম্বরে রায় দেয় যে, লেনোভো নোকিয়ার একটি পেটেন্ট লঙ্ঘন করেছে। আদালত সে সময় খুচরা বিক্রেতাদের কাছ থেকে পণ্য প্রত্যাহারেরও নির্দেশ দেয়। পরে আপিল আদালত ওই আদেশ স্থগিত করে। লেনোভোর প্রধান বুদ্ধিভিত্তিক পণ্য কর্মকর্তা জন মুলগ্রিউ বলেন, “এই মীমাংসার ফলে প্রতিষ্ঠানদুটির মধ্যে সহযোগিতার পথ খুলবে, যা থেকে গ্রাহকরা লাভবান হবেন।”

নোকিয়ার পেটেন্ট পোর্টফোলিওতে প্রায় ২০ হাজার পেটেন্ট রয়েছে, এর মধ্যে প্রায় সাড়ে তিন হাজার ৫জি’র জন্য গুরুত্বপূর্ণ। গত মাসেই পেটেন্ট লাইসেন্স বিষয়ে স্যামসাংয়ের সঙ্গে চুক্তি করেছে নোকিয়া।

Leave A Reply

Your email address will not be published.