Tech Express
techexpress.com.bd

অনলাইনে ক্লাস করতে স্মার্টফোন পাবেন অস্বচ্ছল শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক:
এবার অনলাইনে ক্লাস করতে বিনামূল্যে মোবাইল ডাটার পাশাপাশি স্মার্টফোন পেতে যাচ্ছেন অস্বচ্ছল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পক্ষ থেকে উপাচার্যদের স্মার্টফোন ক্রয়ে অক্ষম শিক্ষার্থীদের তালিকা চাওয়া হয়েছে।

রোববার (৯ আগস্ট) এ তালিকা প্রণয়নে ৪৫ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দেয় ইউজিসি।

করোনা ভাইরাসের কারণে পাবলিক বিশ্ববিদ্যালগুলো বন্ধ থাকায় অনলাইনে ক্লাস নেয়া শুরু হয়। এসব ক্লাসে সব শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে উদ্যোগ নেয়া হয়। সে লক্ষ্যে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সুবিধাসহ শিক্ষার্থীদের বিনামূল্যে ডাটা সরবরাহ এবং Soft loan বা Grants-এর আওতায় স্মার্টফোন সুবিধার নিশ্চয়তা দিতে কমিশন থেকে শিক্ষামন্ত্রী বরাবর চিঠি দেয়া হয়েছে।

যেসব শিক্ষার্থীর ডিভাইস ক্রয়ে আর্থিক সক্ষমতা নেই শুধু তাদের স্মার্টফোন দেয়া হবে। এজন্য একটি নির্ভুল তালিকা ২৫ আগস্টের মধ্যে ইউজিসিতে জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

এ ব্যাপারে ইউজিসি চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, করোনাকাল দীর্ঘায়িত হলে অনলাইন ক্লাস এক রকম বাস্তবতা হয়ে উঠবে। তাছাড়া পরবর্তী সময়েও সীমিত আকারে অনলাইন ক্লাস চলবে। তাই শিক্ষার্থীদের জন্য স্বল্পমূল্যের ইন্টারনেট ও প্রয়োজনীয় গ্যাজেট সরবরাহ করা জরুরি হয়ে পড়েছে।

Leave A Reply

Your email address will not be published.