Tech Express
techexpress.com.bd

অনলাইনেই হচ্ছে ইউরোপের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন

নিউজ ডেস্ক, টেক এক্সপ্রেস:
করোনাভাইরাস মহামারীর কারণে এবার ইউরোপের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন ‘ওয়েব সামিট’ পুরোপুরিভাবে অনলাইনে আয়োজিত হবে। ওয়েব সামিটের আয়োজকরা এ তথ্য নিশ্চিত করেছেন সম্প্রতি।

“লিসবন এখনও ওয়েব সামিটের ঘর, কিন্তু ইউরোপজুড়ে কোভিড-১৯ মহামারীর মুখে, আমরা পর্তুগালের জন মানুষের জন্য এবং আমাদের অংশগ্রহণকারীদের জন্য কোনটা ভালো হবে, তা নিয়ে চিন্তা করেছি।” – এক বিবৃতিতে বলেছেন সম্মেলনটির প্রতিষ্ঠাতা প্যাডি কসগ্রেভ। জুনে কিন্তু আয়োজকরা জানিয়েছিলেন ভিন্ন কথা।

ওই সময় তারা পূর্ব পরিকল্পনা অনুসারে লিসবনেই আয়োজনটি করার কথা বলেছিলেন। এ ব্যাপারে পর্তুগীজ সরকার ও লিসবনের মেয়রের সঙ্গে কথাও বলেছেন অনুষ্ঠানটির আয়োজকরা। ওয়েব সামিট আয়োজনটি ২০১৬ সালে ডাবলিন থেকে পর্তুগালে সরিয়ে নেওয়া হয়েছিল।

প্রতি বছর প্রায় ৭০ হাজার অংশগ্রহণকারী সম্মেলনটিতে অংশ নেন। বিশ্বের নেতৃত্বাধীন প্রযুক্তি প্রতিষ্ঠান ও স্টার্টআপের ব্যক্তিবর্গরা এতে বক্তব্য রাখেন, বক্তা হিসেবে অংশ নেন রাজনীতিবিদরাও।

রয়টার্স জানিয়েছে, অনলাইনে হওয়ার কারণে এ বছর এক লাখ অংশগ্রহণকারী অংশ নিতে পারবেন ওয়েব সামিটে। আয়োজকরা বলছেন, বাড়তি আরও আটশ’ বক্তা অংশ নেবেন এবার। এর মধ্যে ভিডিও কনফারেন্সিং সেবাদাতা ‘জুম’ প্রধান নির্বাহী এরিক ইউয়ান এবং ক্যাপ্টেন আমেরিকা খ্যাত হলিউড তারকা ক্রিস ইভানসও থাকবেন। পুরো আয়োজনটিই ওয়েব সামিটের নিজস্ব অনলাইন কনফারেন্স প্ল্যাটফর্মে আয়োজিত হবে।

পর্তুগালে বর্তমানে করোনাভাইরাস সংক্রমিতের সংখ্যা ৮১ হাজার ২৫৬, এবং মৃতের সংখ্যা দুই হাজার ৪০ জন। হিসেবে পার্শ্ববর্তী দেশ স্পেনের তুলনায় অনেক কম আক্রান্ত হয়েছে দেশটি। পর্তুগালে অবশ্য কোভিড-১৯ গ্রীষ্মকালের পর থেকে কোভিড-১৯ সংক্রমণ বাড়তে দেখা গেছে।

“সবচেয়ে নিরাপদ ও গ্রহণযোগ্য উত্তরটি হচ্ছে ২০২০ সালে ওয়েব সামিট অনলাইনে আয়োজন করা। আমরা ২০২১ সালে লিসবনে অংশগ্রহণকারীদের স্বাগতম জানানোর অপেক্ষায় থাকবো।” – বলেছেন ওয়েব সামিট প্রতিষ্ঠাতা কসগ্রেভ।

Leave A Reply

Your email address will not be published.